Thursday, June 27, 2013

আমি গ্রামের ছেলে, আমি 'Backdated'!!


আসুন, লেখাটা পড়ার আগে কষ্ট করে একটা ছবি ও দুইটা ভিডিও দেখি... তাহলে লেখাটা কেন লেখছি বা কাদের জন্য এই লেখা সেই বিষয়টা হবে স্পষ্ট হবেঃ 
১ম ভিডিওঃ 
১৯৫২'র ফেব্রুয়ারী তে কি হয়েছিলো?
২য় ভিডিওঃ
বাংলা সনে কতটি মাস? এবং মাস গুলোর নাম কি কি? 
কষ্ট করে ভিডিও দুটি দেখার জন্য ধন্যবাদ।
আমার কিছু কথাঃ
আমি গ্রামের ছেলে। ২০০৫ এর দিকে এস.এস.সি. পাশ করে এইচ.এস.সি. ভর্তি হওয়ার জন্য বিভাগীয় শহরে আসলাম। নতুন পরিবেশ, নতুন মানুষ, নতুন বন্ধু। আগেই বলেছি যে আমি গ্রাম থেকে আসছি। গ্রামের ছেলে মেয়েরা নাকি Backdated টাইপ হয়। শহরের বন্ধুরা এমন ভাবে অনেক টিটকারি করতো। একটা সময় শহরের বন্ধুদের এমন অবহেলাই খারাপ লাগতো। নিজেকে সান্ত্বনা দিতাম এই বলে যে, তারা শহরের ছেলে-মেয়ে। আর আমি গ্রামের... ওরা আমার চেয়ে অনেক জানে, তাদের তুলনাই আমি তো কিছুই জানি না। /:) /:) 
তবে সেই ২০০৫ থেকে তথাকথিত সবজান্তা শহুরে কিছু ছেলে-মেয়েদের কাণ্ড দেখে এবং উপরের প্রতীকী ভিডিও দুইটা দেখে এখন আর খারাপ লাগে না। ;) 
আমার গ্রামের ক্লাস 'ওয়ান-টু'তে পড়া যে কোনও পিচ্চিকে ১৯৭১ বা ১৯৫২ সালে কি হয়েছিলো প্রশ্ন করলে তারা শহরের সেই "ছেলে-মেয়ে"দের চেয়ে ভালো উত্তর দিবে। B-) B-) B-) 
এখন আর খারাপ লাগে না, অন্তত "চাপ-কলের" (নলকূপ) পানি কোথায় থেকে আসে? এটা জানি! পানির লাইন কই? গাজী পানির ট্যাঙ্ক নাকি সেরা পানির ট্যাঙ্ক?? (আমার এক ফেসবুক বন্ধুর থেকে শোনা দুঃখজনক হলেও সত্যি কাহিনী... বইয়ে নলকূপের ছবি দেখে ছোট থেকে শহরে বড় হওয়া তার এক ভাগ্নির প্রশ্ন) আমার আর খারাপ লাগে না কারন আমি বা আমার মতো গ্রাম থেকে আসা সবাই এটা জানে!! :P :P :P 
বাংলা ১২ মাসের নাম জানি... আলু গাছে ধরে নাকি মাটির নিচে হয় তাও জানি!! :P:P :P 
আমাদের স্কুলে শহীদ মিনার ছিল না, এক দিনের জন্য আমরা নিজে বানাতাম, এক দিনের মিনার হলেও সকাল ১১টার সময় জুতা পায়ে শহীদ মিনারে উঠতাম না। :(:(  
(উপরে ছবিঃ মহান বিজয় দিবসে মনসিংহের গৌরীপুর স্মৃতিসৌধে জুতা পায়ে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ক্যাপ্টেন অবসরপ্রাপ্ত মুজিবুর রহমান ফকির)
শীতের ভোরে কুয়াশার ভেতরে খালি পায়ে যেতাম (প্রাইমারি লেভেলে)।. হাতে হয়তো দামি ফুলের তোড়া থাকতো না, থাকতো জংলি ফুল। কিন্ত এটা জানতাম যে,কোথায় যাচ্ছি-কেন যাচ্ছি-কাদের জন্য যাচ্ছি!! 

আমিও অনেক কিছুই জানি না... কারন অনেকের ভাষায় আমি তো গ্রামের ছেলে! আমি তো 'Backdated'!! :| :| :| আমি বলি আমি তো সুবিধা বঞ্চিত! এখন শহুরেদের ২১ ফেব্রুয়ারী, ২৬ মার্চ, ১৬ ডিসেম্বর, ১লা বৈশাখ পালন দেখে লজ্জা লাগে!! ;) ;) ;) 

আসলেই...আব্দুন নুর তুষার স্যারের কথাটাই ঠিক "ক্লাস ওয়ান থেকে এইচ.এস.সি. পর্যন্ত সকল শ্রেনীতে বাংগালী জাতি ও মুক্তিযুদ্ধের ইতিহাস পড়া বাধ্যতামূলক করা দরকার..." B-) আমার মতে, আগে বাবা -মা বা অভিভাবকদের এই শিক্ষাটা জরুরী! এ ব্যাপারে নিচে কিছু প্রমাণ দিলাম। আশা করি একমত হবেন :) :) :) 
(((পোষ্ট শেষ)))

বোনাস ছবিঃ
সুশীল সমাজ!

শিক্ষক সমাজ
আবারও সুশীল সমাজ!

রাজনীতিবিদদের কথা না বলি...উনারা তো আবার আমাদের দেশে সকল আইনের উর্ধে‌! X(( X(( X(( X(( X(( 

No comments:

ফেসবুক প্লাগইন: শূন্য পথিক by শূন্য পথিক (ফেসবুকে আমি) →ফেসবুকে অ্যাডমিন- হুমায়ূন আহমেদ ফ্যান পেজ

Post a Comment