Saturday, May 18, 2013

আমার ছোট্ট বোন


এক গভীর রাতে জন্মের পর পরই আমার ছোট ভাইটা মারা যায়। তখন আমি ছোট। হঠাৎ কান্নাকাটির শব্দে আমার ঘুম ভেঙে যায়। আমার মায়ের কান্নার শব্দ। সত্যি বলতে কি আগে থেকেই ভাই হবে শুনে আমার মন খারাপ! ছোট থেকেই একটা বড় বোনের জন্য আমার আক্ষেপ ছিল। যেহেতু আমি বাপ-মায়ের বড় পোলা তাই এই আশা কখনোই পুরন হবার না, তাই বলে ভাই? অন্তত একটা ছোট বোন হলে ক্ষতি কি? তবুও সেই দিন ছোট্ট অপরিচিত
একটা চির ঘুমন্ত মুখ দেখে খুব আপন মনে হয়েছিল। সম্পর্কটা কয়েক সেকেন্ডের হলেও কাঁদিয়ে গিয়েছিল। অনেক দিন যাবত আমার মনে হতো, আমি ভাই চাইনি বলেই হয়তো ও মারা গেল। খুব খারাপ লাগত।

বছর দুয়েক পর আবার শুনলাম আমার আবার একটা ভাই/বোন হতে যাচ্ছে। শোনার পর থেকে কত যে দোআ করেছি এবার যেন একটা বোন হয়! আম্মুর রক্তে সমস্যা থাকায় এবং আগের সন্তান মারা যাওয়ার কারনে এবার আব্বু খুব সচেতন। মিশন হাসপাতালের ডাক্তার বারবার পরীক্ষা করে কিন্তু আমার ‘ভাই হবে না বোন হবে’ কিছুই বলে না। এদিকে আমার সে-কি চিন্তা! আম্মুকে বারবার বলি, আমার কিন্তু বোন চাই! আব্বু-আম্মুরও ইচ্ছা, এবার তাঁদের একটা মেয়ে হোক। 
তো সকল চিন্তার অবসান ঘটিয়ে হাসপাতালে শেষ পর্যন্ত সুস্থ ও স্বাভাবিক অবস্থায় আমার বোনটা জন্ম নেয়। আমার মনে পড়ে আমি এত উত্তেজিত ছিলাম যে ওর জন্মের কয়েক ঘন্টা পর কিছু নিয়ম ভেঙে নার্সরা আমাকে ভেতরে নিয়ে যায়। আব্বু তখন পর্যন্ত সাদিয়াকে দেখার অনুমতি পায়নি সেখানে আমার জেদের কারনে আমাকে ওর কাছে নেওয়া হয়। সেই দিন পিচ্চিটাকে দেখে যে কি খুশি হয়েছিলাম তা ভাষায় প্রকাশ করতে পারব না! আজ অবশ্য পিচ্চিটা অনেক বড় হয়ে গেছে। আমার বড় বোনের আক্ষেপটা ছোট বোন দিয়ে পুরন হয়েছে।
ভাল থাকিস সব সময় এই দোআ করি।

শুন্য পথিকের মূল পোস্ট>>

No comments:

ফেসবুক প্লাগইন: শূন্য পথিক by শূন্য পথিক (ফেসবুকে আমি) →ফেসবুকে অ্যাডমিন- হুমায়ূন আহমেদ ফ্যান পেজ

Post a Comment