Saturday, May 18, 2013

বন্ধু আমার...


জীবনের প্রতিটা স্তরে ইচ্ছা অনিচ্ছাতে অনেকের সাথে বন্ধুত্ব হয়। স্কুল, কলেজ, ইউনিভার্সি‌টি সব জীবনেই প্রচুর বন্ধু আসে। তবে আমার ধারণা স্কুল জীবনের বন্ধুদের কখনো ভোলা যায় না। এই স্তরের বন্ধুরা সবচেয়ে কাছে আসতে পারে, মনে দাগ কাটতে পারে। দীর্ঘ দিনের যোগাযোগের অভাবেও এরা মনের আড়াল হয় না।

আমার মাধ্যমিকের প্রথম দিনের কথা খুব স্পষ্ট ভাবে মনে না পড়লেও, বন্ধু সাগর আমাকে

ডেকে পাশে বসিয়েছিল এটা স্পষ্ট মনে আছে। কি ক্লাস ছিল সেটা মনে নেই কিন্তু ১ম দিনে মিঠু-জুয়েল-জয়নাল নামের ত্রি-রত্নের সাথে পরিচিত হয়েছিলাম এটা ভুলিনি!
পড়া না পারার জন্য প্রথম মার খেয়েছিলাম সাথে ছিল ইমরান, মনোয়ার, ওপরে উল্লেখিত দুই একজন, আরও অনেকেই!
সাগরের নামের সাথে এক মেয়ের নাম 'প্লাস' করে দেওয়া অপরাধে শয়তানির জন্য প্রথম মার খাওয়া! সাথে ছিল সাগর, সুমন, মাসুদ।
এরপর দিনে দিনে মাসুম, জামিউল, মতিউর, বুলবুল, শিবলী, অপূর্ব, হাফিজুর, অন্য স্কুল থেকে এসে পরে ভর্তি হওয়া পল্লব, হিরণ আরও অনেকের সাথে গভীর বন্ধুত্ব হয়!

এই দিকে ২-৩ জন ছাড়া কলেজের বন্ধুদের মনেই করতে পারি না! আবার মাধ্যমিক স্কুলের বন্ধুরা যে ভাবে কাছে আসতে পেরেছে, ভার্সিটির বন্ধুদের কাছে সেইভাবে যেতে পারি নি।

তবুও যে যেখানেই থাকুক, যে যে স্তরেরই হোক না কেন, বন্ধু বন্ধুই! সবাই ভাল থাকিস। যাদের সাথে অনেক স্মৃতি, যাদের চেহারা/স্বভাব মনে আছে তাদের অনেক মিস করি, সব সময়।

বিঃ দ্রঃ ব্রেনে স্মৃতি স্বল্পতার কারনে অনেকের নাম দিতে পারলাম না। বান্ধবীদের নাম ইচ্ছাকৃত ভাবে এড়িয়ে গেলাম। এই ফেবু অ্যাকাউন্টের খবর বন্ধুরা তেমন কেউ জানেনা (৩-৪ জন বাদে) জন্য গালাগালির ভয় ছাড়ায় লেখাটা পোস্ট করলাম!!
 

শুন্য পথিকের মূল পোস্ট>>

No comments:

ফেসবুক প্লাগইন: শূন্য পথিক by শূন্য পথিক (ফেসবুকে আমি) →ফেসবুকে অ্যাডমিন- হুমায়ূন আহমেদ ফ্যান পেজ

Post a Comment