Tuesday, May 7, 2013

আমার ভয়ংকর মা! ভালোবাসি ভালোবাসি! ♥

আমার মা।
বেশ কয়েক বছর আগে আমার নানা বাড়িতে তোলা।

পৃথিবীর সকল মা-দের নারী দিবসের শুভেচ্ছা, যুগে-যুগে, কালে-কালে সকল সভ্যতাতে তাঁরাই শ্রেষ্ঠ নারী। নারী দিবস নিয়ে আলাদা কিছু লিখবো না। আমার সবচেয়ে কাছে থেকে দেখা নারী হচ্ছে আমার মা। আজকে আমার মায়ের গল্প। প্রথম সন্তান যদি ছেলে হয়, স্বাভাবিক ভাবেই মায়েরা নাকি তাঁদের বেশি ভালবাসেন কারন প্রথম ছেলে মাকে সবচেয়ে বেশি কষ্ট দেয়। এই গল্পে পরে আসছি। তো আমার মাও নিয়মের বিপরীত না। কোথায় জানি পড়েছিলাম-
“মা হচ্ছে দুই প্রকার- চুমা দেওয়া মা আর বকুনি দেওয়া মা; তবে তাঁদের ভালোবাসা একই রকম। এবং বেশির ভাগ মা একসাথে চুমা ও পিটুনি দেওয়া হয়!” :D :D


এক সময় আমার ধারনা ছিল আমার মা বকুনি দেওয়া মা। আমার ধারনা ভুল প্রমাণিত হয় SSC পাশ করার পর যখন রাজশাহী চলে আসি তখন। একদিন ফোনে শুধু বলেছি “আম্মু, আমি মেসের রান্না খাবার খেতে পারি না, বমি আসে!” এই কথা শুনে আমার মা ২ দিন না খেয়ে ছিলেন! শেষে আমি নিজে বাড়ি গিয়ে তাকে খাইয়ে আসি! তখন বুঝতে পারি আমার মা আমাকে প্রচণ্ড ভালবাসে কিন্তু প্রকাশ করে না। এরপর থেকে যত কষ্টই হোক মাকে আর কিছু জানাই না।
:) :)

প্রথম ছেলে সন্তানের ব্যাপারে যে কথাটা বলছিলাম এই কথাটা আমার মায়ের মুখ থেকেই শোনা। প্রথম সন্তান যদি ছেলে হয় তবে মায়েদের প্রসব যন্ত্রণা নাকি বেশি হয়। আমি যখন মায়ের পেটে তখন আমার বাবা নব্য ডাক্তার। তো তার নতুন শেখা সর্ব পুষ্টি জ্ঞান আমার মায়ের উপর প্রয়োগ করে ফেললেন। ফল স্বরূপ মায়ের গর্ভে আমার বেশ সরব বিচরণ! রাত দিন সমানে নড়াচড়া আর লাত্থি-গুতা! এদিকে প্রথমবার মা হতে যাচ্ছে এমন মেয়েদের কাছে ব্যাপারটা বেশ বিরক্তিকর ও কষ্টদায়ক। এই অবস্থায় মা রাতের পর রাত দাঁতে-দাঁত চেপে নির্ঘুম কাটিয়ে দিচ্ছে। ঠিক এই সময়টাতে নাকি আমার মায়ের প্রথম বারের মত আমাকে গলা টিপে ধরতে ইচ্ছা হয়েছিলো (ভয়ংকর ব্যাপার)!! আর দ্বিতীয়বার ইচ্ছা হয়েছিলো আমার জন্মের সময়! সেই সময় তার পাশে থাকা আমার বড় ফুফুকে নাকি বলেছিল “বাে*র ছেলে আমার দরকার নাই, আপা আমাকে বাঁচান! আমি মারা যাচ্ছি!!” (কি ভয়ংকর কথা!) :O :O

অতঃপর তাকে ঘণ্টা দুয়েক নারকীয় কষ্ট দিয়ে চিল্লাইতে চিল্লাইতে পৃথিবীতে আমার আগমন। আমার প্রথম মুখ দর্শনেই নাকি মা সব কষ্ট ভুলে গিয়েছিল। যেখানে তার বিরক্ত হওয়ার কথা সেখানে আমি নাকি খুব বিরক্ত মুখ ভঙ্গি করেছিলাম! এই দেখে আম্মু হেসে ফেলেছিল! (এই লেখার সাথে অন্য একটি লেখার মিল খুঁজে পেতে পারেন তবে এটি আমার মা-ফুফুর মুখে শোনা সত্যি ঘটনা)
এই হচ্ছে মা। এই জন্যই হয়তো কবি বলেছেন- 
“মায়ের এক ধার দুধের দাম
কাটিয়া গায়ের চাম,
পাপোশ বানাইয়লেও ঋণের শোধ হবে না”

ভালো মত যখন চিন্তা করি গায়ের লোম দাঁড়িয়ে যায়। :O :O

রবার্ট ফ্রস্টের একটা হতাশা দিয়ে শেষ করি-
“একটা ছেলেকে মানুষ বানাতে একজন মায়ের ২০ বছর সময় লাগে, আবার আরেকটা মহিলা তাকে ২০ মিনিটে বোকা বানিয়ে দেয়”

তারা আবার দু’জনই নারী... সত্যি অনেক চিন্তার বিষয়!! :/ :/ :/
শুন্য পথিকের মূল পোস্ট>

No comments:

ফেসবুক প্লাগইন: শূন্য পথিক by শূন্য পথিক (ফেসবুকে আমি) →ফেসবুকে অ্যাডমিন- হুমায়ূন আহমেদ ফ্যান পেজ

Post a Comment