Wednesday, May 8, 2013

গ্রীক পুরান এবং আমি

জিউস্‌, হেরা ও কিউপিড

কোনো এক সময় এক বন্ধুর বয়ানে অতিষ্ঠ হয়ে গ্রিক পুরানের দেব-দেবী নিয়ে খোঁজাখুঁজি শুরু করেছিলাম। যতই গভীরে যাই ততই হাসি আসে! উদ্ভট ব্যাপার! এক পর্যায়ে বিরক্ত হয়ে গেলাম! কি রে ভাই!! এদের সবার শক্তির প্রচণ্ড সীমাবদ্ধতা আছে। আছে ক্ষমতার চরম অপব্যাবহার! একজন আরেক জনের উপর নেতা! দেব দেবীদের চরিত্র আবার বেসম্ভব 'লুজ'! কে যে কার সাথে...কখন...কি করছে সব ধূলা অন্ধকার! বড় বড় দেব-দেবী'রা
চরম হিংসুটে! >:( >:(

দূর!! প্রায় সব কিছুই নেগেটিভ। তো পড়তে পড়তে একটি চরিত্র আমাকে খুব আকর্ষণ করলো। খুব আহামরি কেউ না, নদীদেবতা সিফিসাস ও জলদেবী লেরিওপের পুত্র না‌র্সিসাস। নার্সিসাস পানিতে নিজের প্রতিবিম্ব দেখে প্রতিবিম্বের প্রেমে পড়ে যায় (এর পেছনেও অন্য এক দেবীর হিংসা ছিল!)।

এরপর নিজের জন্য নিজের ভালোবাসাতে সে এতোটাই মগ্ন ছিল যে বাকি সব কিছু ভুলে বসে। এখান থেকে নার্সিসিজম বা আমিত্ব বা আত্মকামমগ্নতা ধারণার শুরু।

আমার মধ্যে প্রথম এই ব্যাপারটা খেয়াল করি ক্লাস ৯ এ থাকতে (তখন অবশ্য আমার ভেতর আমিত্ব সম্পর্কে ধারনা ছিল না)।` তবে তখন থেকেই আমার আত্মমগ্নতা ছিল, নিজেকে ছাড়া অন্য কিছু বুঝতাম না। এখন এটা বাড়াবাড়ি পর্যায়ে চলে গেছে। আমি দিনদিন আত্মকেন্দ্রিক বা স্বার্থপর হয়ে যাচ্ছি। তবে আশা বা নিরাশার কথা এই যে, বিষয়টা নিয়ে অনেক গবেষণাও হয়েছে। অনেকেই এই সমস্যার মধ্যে দিয়ে জীবন পার করছেন। ফেসবুক আসার পর নাকি সমস্যাটা বহুগুণে বেড়ে গেছে (ঠ্যালা সামলাও!!) ফেসবুকে সবাই আমি আমি করে অস্থির! আশেপাশের মানুষ গুলোর দিকে তাকানোর সময় নেই! গ্রিক পুরানে নারসিসাসের পুনর্জন্ম হওয়ার উল্লেখ পাওয়া যায়...হয়তোবা চারেদিকে এখন নার্সিসাসের ছড়াছড়ি!! :P :P :P
 

শুন্য পথিকের মূল পোস্ট>>

No comments:

ফেসবুক প্লাগইন: শূন্য পথিক by শূন্য পথিক (ফেসবুকে আমি) →ফেসবুকে অ্যাডমিন- হুমায়ূন আহমেদ ফ্যান পেজ

Post a Comment