Friday, May 10, 2013

অনুগল্পঃ জীবন এক মায়াময় চক্র


মুহূর্তেই যেন আমার পৃথিবীটা বদলে গেল। আমার চারপাশটা দ্রুত বর্ণহীন হয়ে গেল। আহা! এতো সুন্দর পৃথিবীতে আমি আর মাত্র ২০-২৫ দিন বাঁচবো...বড় জোর ১মাস! আপনাকে মরন রোগে ধরেছে...অনেক দেরি হয়ে গিয়েছে...ডাক্তার কি নিষ্ঠুরের মতো বলে দিল! মুহূর্তে দুনিয়ার
সমস্ত মায়া আমাকে আছন্ন করে ফেললো। 

আজ আমি বুঝতে পারলাম গলির মাথায় ময়লা আবর্জনার ভেতর পড়ে থাকা হাত-পা হীন বৃদ্ধ কেন মরতে চায় না। সীমাহীন কষ্ট, হাত নেই, পা নেই, ডাস্টবিনের দুর্গন্ধের পাশে উপুর হয়ে পড়ে থাকে তবুও এই পৃথিবীর মায়া সে ত্যাগ করতে পারে না! 

অফিস যেতে আসতে তাকে দেখতাম। খুব খারাপ লাগতো। একদিন আমি তাকে বলেছিলাম “চাচা, সবসময় আল্লাহ্‌র কাছে দোআ করবেন যেন আল্লাহ্‌ আপনাকে এই কষ্ট থেকে মুক্তি দেন।“
-বাবা, কষ্ট থিকা মুক্তি হইলো তো মরন।
-হ্যাঁ, কেন? মরতে চান না?
সে দিন বৃদ্ধটি আর কোনো কথা বলেছিল না, শুধু মাথা নেড়েছিল- ‘সে মরতে চায় না!’ সেদিন বুঝিনি জীবন কি! এই তো জীবন...মায়াময় চক্র।

শুন্য পথিকের মূল পোস্ট>>

No comments:

ফেসবুক প্লাগইন: শূন্য পথিক by শূন্য পথিক (ফেসবুকে আমি) →ফেসবুকে অ্যাডমিন- হুমায়ূন আহমেদ ফ্যান পেজ

Post a Comment