Sunday, May 5, 2013

ফেসবুকে শুন্য পথিক

শূন্য পথিক
আমার সবচেয়ে অপছন্দের প্রশ্ন হচ্ছে “আপনার আসল নাম কি?” এই প্রশ্নটার উত্তর আমি কখনোই দেই না। আমি ‘শূন্য পথিক’।
দয়াকরে এই নামেই আমাকে ডাকবেন। শূন্য পথিকের আর কোথাও কোনও শাখা-প্রশাখা-উপগ্রহ নেই!

তবে এক সাথে দুই জগতে আমার বসবাস। আমি

একটা ক্ষুদ্র বিন্দু তবে আমার এক জগতের ব্যাস অনেক বড়। সেই বিন্দুকে কেন্দ্র করে বৃত্তের পরিধির ভেতরটা হচ্ছে এক জগত আর বাইরেরটা হচ্ছে আরেক জগত। শূন্য পথিক হচ্ছে বৃত্তের ভেতরের জগত। কেন্দ্র বিন্দুতে ভর করে বৃত্তের পরিধির চারেদিকে আমার কঠিন বিচরণ, যেন আমার দুই জগত এক না হতে পারে। 
এই কারনে বলেছি আমি উপগ্রহবিহীন। আমার উপগ্রহ আমি নিজেই!! শূন্য পথিকের সাথে আপনারা এখন বৃত্তের ভেতর অবস্থান করছেন। সুতরাং শূন্য পথিকের বাইরের জগত থেকে আপনারা বিচ্ছিন্ন। 

আমার উপর গ্রিক দেব (দেব-দেবী পুত্র) নার্সিসাস ব্যাপক প্রভাব বিস্তার করে আছে। নার্সিসাস পানিতে নিজের প্রতিবিম্ব দেখে প্রতিবিম্বের প্রেমে পড়ে যায়। নিজের জন্য নিজের ভালোবাসাতে এতোটাই মগ্ন ছিল যে বাকি সব কিছু ভুলে যায়। এই নার্সিসাস থেকেই আমার আমিত্ব বা আত্মমগ্নতা তৈরি হয়েছিল। এখন এটা বাড়াবাড়ি পর্যায়ে চলে গেছে। আমি দিন দিন আত্মকেন্দ্রিক বা স্বার্থপর হয়ে যাচ্ছি। ... 
আমার কাছে ফেসবুকের নতুন Followers অপশনটা ভেজাইল্ল্যা মনে হয়। কিছুটা চুপি চুপি আড়াল থেকে চোখ রাখার মত! আপনি তো 'তিন গোয়েন্দা'র একজন না, আবার আমিও কোনও আসামি বা খুব খারাপ ধরনের মানুষ না (নিজের সম্পর্কে আমার এমনটাই বিশ্বাস)! তাহলে আড়াল থেকে নজরদারি ক্যান? কথাটার অক্ষরিক বাংলাটাও যেন কেমন! আমাকে অনুসরন করার মত কিছু নাই। তাই সবাইকে বলছি, বন্ধু রিকুয়েস্ট পাঠাবেন (কথা দিচ্ছি ঝুলিয়ে রাখব না!), তবে 'Follow' করে একতরফা বন্ধুত্ব আমার পছন্দ না। ...


প্রিয় উক্তিঃ
নিজেকে খবরদার সহজলভ্য করো না। নিজের মূল্য বুঝতে শিখো। তুমি যে অমূল্য সেটি বুঝিয়ে দাও।
কমপক্ষে এইটুকু বুঝিয়ে দাও চাইলেই তোমাকে পাওয়া সহজ নয়। 
-হুমায়ূন আহমেদ

No comments:

ফেসবুক প্লাগইন: শূন্য পথিক by শূন্য পথিক (ফেসবুকে আমি) →ফেসবুকে অ্যাডমিন- হুমায়ূন আহমেদ ফ্যান পেজ

Post a Comment