Sunday, June 16, 2013

বাবা দিবস ও আমার বাপজান!


বাপজানের খুব টেনশন। এলাকাতে খুব ভাইরাস জর হচ্ছে। সাবধানে থাকতে হবে, খুব জরুরী কাজ ছাড়া রোদে বের হওয়া যাবে না, অনিয়ম করা যাবে না...যে কোনো সময় জর বেধে যেতে পারে! ঢাকাতে দেখারে কেউ নেই! একের পর এক ফোন! সকালে বিকেলে ফোন। ফোনে কণ্ঠ কেমন জানি শোনায়। জিজ্ঞাসা করলে বলে, "কিছু না"।. আজ আম্মুর কাছে শুনলাম আমি ঢাকা আসার রাত থেকেই বাপের প্রচণ্ড জর। একদিন বিছানায় পড়েও ছিল। কিচ্ছু খেতে পারে না, দুর্বল হয়ে গেছে। অথচ তাঁর সাথে আমার প্রতিদিন কথা হচ্ছে, আমাকে কিছু বুঝতে দেয়নি!

বাপজানের সাথে আমার সম্পর্কটা এমনই! যতই অসুস্থ থাকুক আমাকে জানাতে চায় না, এমন

কি পরিবারের মানুষ গুলোর উপরও নিষেধ থাকে আমাকে জানাতে। এরপর কোনো ভাবে জেনে আমি যদি ফোন করে খোঁজ খবর করি তো সে মহা খুশি! আমার ছোট বোনকে শুনিয়ে শুনিয়ে বারবার বলবে, "দেখ, আমার ছেলে এতো দূরে থেকেও আমার খোঁজ করে, আমার জন্য টেনশন করে! আর তুই..." ছোট বোন শোনে আর মনে মনে আমাকে অভিশাপ দেয়!
আমি তখন ছোট। বাপের চোখে একটা অপারেশন হল। এক চোখে পট্টি নিয়ে রাত দিন বিছানাতে শুয়ে থাকে। একে ছোট মানুষ, বুদ্ধি-সুদ্ধি কম...! বাপের কাছে যেতাম না, খোঁজ খবরও নিতাম না, নিজের খেয়াল মত খেলে বেড়াতাম। আমার মাথাতেই নেই যে বাপের এতো বড় অপারেশন হয়েছে যায় একটু তাঁর পাশে বসি। সেই বার সে খুব দুঃখ পেয়ে ছিল।

এইস এস সি তে পড়ার সময় প্রথম বাড়ি থেকে দূরে থাকা শুরু করি। তো মাঝে মাঝে যখন বাড়ি আসতাম প্রথমে বাপের সাথেই দেখা হতো। তো দেখা হলে 'সালাম' বা 'সে কেমন আছে' এই সব কিছুই জিজ্ঞাসা করতাম না। সেই সময়ে এই বেপারটতেও সে খুব দুঃখ পেয়েছিল।
বাপজান আমার কাছে থেকে সবচেয়ে বড় দুঃখ পেয়েছে আমার এইস এস সি পরীক্ষার রেজাল্টের পর। এতটা খারাপ সে মেনে নিতে পারে নি। এরপর সজ্ঞানে তাকে দুঃখ-কষ্ট দিয়েছি বলে মনে পড়ে না।

আমার চাওয়ার পরিধি জানতাম, তাই জীবনে কখনো কোনো জিনিস চেয়ে না পাওয়া হই নি। মজার ব্যাপার হচ্ছে এখন আমার ২০০০ টাকা লাগবে, তো আমি চাইবো, "এই ২০০০-২৫০০ হলেই হয়!" বাপ সব সময় আমাকে ২৫০০ টাকা দেবে! ২০০০-২৫০০ টাকার মধ্যে পার্থক্য ৫০০ টাকা এটা কখনো বলে না। এই ছোট জীবনে আমার বাপজান পদে পদে যত ভালোবাসা, স্নেহ, সাপোর্ট আমাকে দিয়েছে, তা আসলে এই ছোট্ট লেখায় প্রকাশ করা সম্ভব না। আজ এই দিনে বাপজান নামের এই বটবৃক্ষের সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করছি! 
বাপজান, নেভার সে গুড বাই! লাভ ইউ ♥

শুন্য পথিকের মূল পোস্ট>>

No comments:

ফেসবুক প্লাগইন: শূন্য পথিক by শূন্য পথিক (ফেসবুকে আমি) →ফেসবুকে অ্যাডমিন- হুমায়ূন আহমেদ ফ্যান পেজ

Post a Comment